Image description

দেশের ১১ জেলার আকস্মিক ভয়াবহ বন‍্যায় দুর্গতদের মানবিক সহায়তার জন্য প্রিন্সিপ‍্যাল গ্রুপ বিশেষ ত্রাণ তহবিল "প্রিন্সিপ‍্যাল গ্রুপ ফাউন্ডেশন" গঠন করেছে। এতে ফাউন্ডেশন নিজস্ব অর্থায়ন করবে।

শুক্রবার (২৩ আগস্ট) বিকেলে এ তথ্য জানান প্রিন্সিপ‍্যাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. ওবায়েদ উল্লাহ।

তিনি ২৪ আগষ্টের মধ্যে উক্ত ত্রাণ তহবিলে প্রিন্সিপ‍্যাল গ্রুপের পরিচালক, গ্রাহক ও কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে সাধ‍্যমতো অংশগ্রহণের জন‍্য বিশেষভাবে অনুরোধ করেছেন।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে উজান থেকে নেমে আসা ঢল ও ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় পানিতে তলিয়ে গেছে ১১ জেলার মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৪৫ লাখ মানুষ। আর এই বন্যায় এখন পর্যন্ত ১৩ জন মারা গেছেন। এখনো ৮ লাখ ৮৭ হাজার ৬২৯ পরিবার পানিবন্দী অবস্থায় রয়েছেন।

বন্যাদুর্গত জেলাগুলো হলো—ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ। বন্যায় এখন পর্যন্ত কুমিল্লায় চারজন, কক্সবাজারে তিনজন, চট্টগ্রামে দুজন, ফেনীতে একজন, নোয়াখালীতে একজন, লক্ষ্মীপুরে একজন ও ব্রাহ্মণবাড়িয়ায় একজন মারা গেছেন।

বন্যাদুর্গতদের বিভিন্নভাবে মানুষ সাহায্য সহযোগিতা করছে।

বন্যাকবলিত এলাকাগুলোতে এখন পর্যন্ত ৩ কোটি ৫২ লাখ নগদ টাকা, ২০ হাজার ১৫০ মেট্রিক টন চাল, ১৫ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ করা হয়েছে।

এছাড়া এলাকাগুলোতে সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, বিজিবি, ফায়ার সার্ভিস, পুলিশের সদস্য ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা উদ্ধার কাজ চালাচ্ছেন।