Image description

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ বুধবার (১৭ মে)। বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি। ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগের সদস্য হিসেবে ‘হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’ ২০০৬ সাল থেকে প্রতিবছর ১৭ মে দিবসটি পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় এ বছরও জনসচেতনতায় এ দিবসকে ঘিরে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মতে, ২০২২ সালে প্রতি পাঁচজনে একজন বা জনসংখ্যার ২১ শতাংশ উচ্চ রক্তচাপে আক্রান্ত ছিল। কিন্তু নতুন পরিসংখ্যানে উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগী পাওয়া গেছে প্রায় ২৪ শতাংশ। আর সরকার নিবন্ধিত রোগীর সংখ্যা দেড় লাখের ওপরে। বাকিরা সরকারি চিকিৎসার বাইরে। এদিকে এক সেমিনারে বাংলাদেশ মেডিসিন সোসাইটি ও স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশের জনসংখ্যার ২৭ শতাংশ বা চার কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। আবার তাদের মধ্যে ৫৯ শতাংশ জানেনই না যে, তারা এতে ভুগছেন।

শহরের মানুষ যে কারণে বেশি ভোগে উচ্চ রক্তচাপে: বাংলাদেশের শহুরে জনগোষ্ঠীর মধ্যে প্রায় প্রতি চারজনের একজন উচ্চ রক্তচাপে ভুগছেন। আর ১৪ শতাংশ মানুষ ভবিষ্যতে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন তাদের এক গবেষণার এসব তথ্য ঢাকায়  এক সংবাদ সম্মেলনে প্রকাশ করে। নারায়ণগঞ্জ, কুমিল্লা, ময়মনসিংহ ও রংপুর সিটি কর্পোরেশন এলাকার প্রায় ৫০ হাজার মানুষের উচ্চ রক্তচাপ ও স্থূলতা নির্ণয় ও ঝুঁকি যাচাই করা হয় এই গবেষণায়।

এতে দেখা যায়, শহরের বাসিন্দাদের মধ্যে ২৩ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। নারীদের তুলনায় পুরুষদের মধ্যে উচ্চ রক্তচাপে ভোগার হার তুলনামূলকভাবে বেশি। অন্যদিকে শহরের বাসিন্দাদের মধ্যে ৮ শতাংশ মানুষ স্থূলতায় ভুগছেন। আর ৩৬ শতাংশ মানুষ স্থূলতার ঝুঁকিতে রয়েছে। চার সিটি কর্পোরেশনের মধ্যে রংপুরের মানুষদের মধ্যে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। সেভ দ্য চিলড্রেনের পাবলিক হেলথ কমিউনিকেশন্স এর টেকনিক্যাল স্পেশালিস্ট জান্নাতুল ফেরদৌস বলেন, দিন দিন নগরায়ণের ফলে আমাদের জীবনযাত্রায় যে ধরনের পরিবর্তন আসছে সেটাই আসলে উচ্চ রক্তচাপে ভোগার জন্য দায়ী। এর মধ্যে রয়েছে শারীরিক কর্মকাণ্ড কমে যাওয়া, দীর্ঘক্ষণ বসে বসে কাজ করা এবং খাদ্যাভ্যাস। মানুষ এখন যে ধরনের খাবার খাচ্ছেÑ সেটিকেই এই রোগের মূল কারণ বলে চিহ্নিত করেন তিনি।

সংস্থাটির হেলথ এন্ড নিউট্রিশন সেক্টরের পরিচালক লিমা রহমান বলেন, উচ্চ রক্তচাপ ও স্থূলতা বৃদ্ধির অন্যতম কারণ অপরিকল্পিত নগরায়ণ এবং এর সাথে পাল্লা দিয়ে বাড়া বিভিন্ন রকমের চাপ। এছাড়া অস্বাস্থ্যকর ও ভারসাম্যহীন খাবার গ্রহণও এই রোগের উল্লেখযোগ্য কারণ। তার মতে, উচ্চ রক্তচাপ যদি নিয়ন্ত্রণে আনা না হয় তাহলে নানা ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

তিনি বলেন, বিশ্বে উচ্চচাপ এবং স্থূলতা এখন সবচেয়ে মারাত্মক জনস্বাস্থ্য সংকট হিসেবে কাজ করছে। এটা নিয়ন্ত্রণে না আসলে মানুষের মৃত্যুঝুঁকি বেড়ে যায়। অল্প বয়সে হার্ট অ্যাটাক, লিভারের বিভিন্ন সমস্যা অনিয়ন্ত্রিত রক্তচাপের কারণেই হয়ে থাকে।

এছাড়া দীর্ঘমেয়াদে কিডনি জটিলতা, চোখের রক্তনালী ফেটে গিয়ে অন্ধত্ব এবং ব্রেইন স্ট্রোকও উচ্চ রক্তচাপের কারণে হতে পারে বলে জানান জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী।