Image description

বৃষ্টির দিনে খিচুড়ি না থাকলে কী চলে। সাধারণ খিচুড়ি তো সবাই রান্না করতে পারেন। এবার জেনে নিন ভিন্ন স্বাদের খিচুড়ির রেসিপি। বাড়িতে রান্না করতে পারেন স্পাইসি ইলিশ খিচুড়ি। মজার এই খাবারটি কিভাবে রান্না করবেন জেনে নিন-

উপকরণ: বাসমতি চাল পরিমাণমতো, ইলিশ মাছের টুকরা ৫-৬পিস, মুগ ডাল ২ কাপ, মটরশুঁটি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১টি, রসুন কুচি ১ কাপ, আদা কুচি ২ চা চামচ, গোলমরিচের গুড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গোটা জিরা ১/২ চা চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ঘি ১/২ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ এবং লেবুর রস২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে মাছের টুকরাগুলোকে ২ টেবিল চামচ লেবুর রস, অল্প অলিভ অয়েল ও লবণ দিয়ে মাখিয়ে নিন। তারপর এক ঘণ্টা রেখে দিন। এবার একটি পাত্রে চাল ও ডাল নিন। এটি একসঙ্গে ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল দিয়ে তাতে একে একে জিরা ও পেঁয়াজ কুচি একসঙ্গে বাদামি করে ভেজে নিতে হবে। এবার এতে আদা কুচি, রসুন কুচি, হলুদের গুঁড়া, গোলমরিচের গুঁড়া, জিরা গুঁড়া, পরিমাণমতো লবণ ও অল্প পানি দিয়ে মশলাগুলো কষিয়ে নিন। তারপর ভিজিয়ে রাখা চাল ও ডাল পানি ঝরিয়ে কড়াই দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন।

তিন চার মিনিট মশলার সঙ্গে চাল ও ডাল ভালো করে নাড়িয়ে দুই কাপ পানি দিন। একে একে মটরশুঁটি, ধনেপাতা কুচি ও মেরিনেট করে রাখা মাছের টুকরাগুলো ছড়িয়ে দিন। তারপর ঢাকনা লাগিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন। চাল সিদ্ধ হওয়ার পর্যন্ত রেখে দিন। এতেই মাছ সিদ্ধ হয়ে যাবে। আর পানি পরিমাণমতো দিলে খিচুড়ি ঝরঝরে হবে। মনে রাখবেন, মাছ দেওয়ার পর নাড়াচাড়া করা যাবে না। এতে মাছ ভেঙ্গে যেতে পারে। খিচুড়ি চুলা থেকে নামানোর আগে অল্প ঘি ছিটিয়ে দিন। এবার গরম গরম পরিবেশন করুন স্পাইসি ফিস খিচুড়ি।