Image description

কোটাবিরোধী আন্দোলনকারীদের দ্বারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসন ভবনে অবরুদ্ধ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারকে উদ্ধার করেছে পুলিশ-র‍্যাব-বিজিবি।

বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ক্যাম্পাসে যৌথ অভিযান চালিয়ে টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছুড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে উপাচার্যকে উদ্ধার করে তারা।  

পুলিশ-র‍্যাব-বিজিবির ঘণ্টাব্যাপী অভিযান শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা হলে ফিরেছেন। বর্তমানে ক্যাম্পাস জনশূন্যে পরিণত হয়েছে। 

এর আগে সন্ধ্যা সোয়া ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে অভিযান শুরু হয়। রাত সোয়া ৮টার দিকে অভিযান শেষ হয়। এ সময় শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড ও ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। 

জানা গেছে, দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সে সময় তারা পাঁচটি দাবি পেশ করেন উপাচার্যের কাছে। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে ১০ জনের প্রতিনিধির সঙ্গে মিটিং করেন উপাচার্য। তবে দাবি মেনে না নেওয়ায় শিক্ষার্থীরা উপাচার্যকে অবরুদ্ধ করে রাখেন। 

এদিকে ক্যাম্পাসজুড়ে এখনো বিপুল সংখ্যক পুলিশ, র‍্যাব, বিজিবি মোতায়েন রয়েছে। উপাচার্যের বাসভবনের সামনে পুলিশ সদস্যসহ একটি জলকামান রাখা হয়েছে।

অভিযানের বিষয় জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ভিসি স্যারকে অবরুদ্ধ অবস্থা থেকে উদ্ধার করতে পুলিশ, বিজিবি, র‍্যাব যৌথ অভিযান চালিয়েছে। স্যারকে অবমুক্ত করা হয়েছে। 

তিনি বলেন, শিক্ষার্থীরা নিরাপদে হলে অবস্থান করতে পারবে। পুলিশ বিনা কারণে কোনো শিক্ষার্থীকে হয়রানি করবে না। হল প্রশাসন শিক্ষার্থীদেরকে নিরাপত্তা দেবে। তবে অযথা ক্যাম্পাসে শিক্ষার্থীরা যেন ঘুরাফেরা না করে। কারণ রাত থেকে পুলিশ ও বিজিবি টহল দেবে।